Breaking News

এডসেন্স আলোচনা পর্বঃ ১

এডসেন্স আলোচনা পর্বঃ ১

প্রশ্ন এডসেন্স কি? কারা এই সার্ভিস ব্যবহার করতে পারবে?

উত্তরঃ অ্যাডসেন্স ( AdSense) গুগোল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন। এটি মূলত একটি লাভ-অংশিদারী প্রকল্প যার দ্বারা ব্যবহারকারী তার ওয়েবসাইটে ব্যবহৃত বিজ্ঞাপনের বিষয়বস্তু থেকে অর্থ উপার্জন করতে সক্ষম হন। একটি ওয়েবসাইটের মালিক কিছু শর্তসাপেক্ষে তার সাইটে গুগল নির্ধারিত বিজ্ঞাপণ প্রদর্শনের মাধ্যমে অ্যাডসেন্স থেকে অর্থ উপার্জন করতে পারেন। আজকের অনলাইন বিশ্বে এই বিষয়টি ব্যাপক সাড়া জাগিয়েছে।

বিজ্ঞাপণদাতাদের নিকট থেকে প্রাপ্ত অর্থের ৬৮ শতাংশ (কনটেন্ট এর ক্ষেত্রে) এবং ৫১ শতাংশ (সার্চ এর ক্ষেত্রে) ওয়েবমাস্টারদের মাধ্যমে বিতরণ করে গুগল। গুগল অ্যাডসেন্সের মাধ্যমে যে কেউ অর্থ আয় করতে পারে। প্রচুর বাংলাদেশী ব্লগার এবং ওয়েবসাইটের মালিক গুগল অ্যাডসেন্স এর বিজ্ঞাপণ প্রদর্শণের মাধ্যমে বর্তমানে অর্থ আয় করছেন। গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে আয় করতে হলে আপনাকে আপনার ওয়েবসাইটে নুন্নতম কিছু ভিজিটর প্রয়োজন হবে। তাছাড়া আপনার ওয়েবসাইট এর মান হতে হবে অ্যাডসেন্স এর নিয়ম মেনে। অতঃপর আপনাকে গুগল অ্যাডসেন্স এ সাইন আপ করতে হবে। এরপর গুগল আপনার ওয়েবসাইট পর্যবেক্ষন করার পরে আপনার দেয়া সব ইনফর্মেশন ও রিক্রুইটমেন্ট ঠিক থাকলে ওয়েবসাইট এ বিজ্ঞাপন প্রকাশ করার অনুমতি দিবে এবং আপনাকে একটি কোড দেয়া হবে যা আপনার ওয়েবসাইট এ ব্যবহার করতে হবে বিজ্ঞাপন দেখানোর জন্য। আর মাস শেষে আপনার আয় যদি ১০০ ডলার বা তার বেশি অতিক্রম করে তবে আপনাকে অর্থ পাঠানো হবে। আর অ্যাডসেন্স শুধু ওয়েবসাইট নয়, ইউটিউব, মোবাইল অ্যাপ ইত্যাদিতেও ব্যবহার করা যায় এবং সেখান থেকেও আয় করা যায়।
কিছু ওয়েবমাস্টার নিজের AdSense আয় বৃদ্ধি করার জন্য উল্লেখযোগ্য প্রচেষ্টা করেছেন তারা এই তিনটি উপায়ে কাজ করে:

১) তারা একটি বিস্তৃত ট্র্যাফিক-জেনারেটিং কৌশল ব্যবহার করে, যার মধ্যে রয়েছে অনলাইন বিজ্ঞাপনে কিন্তু সীমাবদ্ধ নয়

২) তারা তাদের ওয়েবসাইটগুলিতে এমন সামগ্রী তৈরি করে যা এডসেন্স বিজ্ঞাপনগুলিকে আকর্ষণ করে, যখন তারা ক্লিক করে সবচেয়ে বেশি অর্থ প্রদান করে।

৩) তারা তাদের ওয়েবসাইটগুলিতে পাঠ্য সামগ্রী ব্যবহার করে যা দর্শকদের বিজ্ঞাপনে ক্লিক করার জন্য উত্সাহ দেয়। উল্লেখ্য, গুগল ওয়েবমাস্টারকে ক্লিক হার বৃদ্ধি করার জন্য "আমার AdSense বিজ্ঞাপনগুলিতে ক্লিক করুন" বাক্যাংশগুলি ব্যবহার করে নিষিদ্ধ করে। গৃহীত বাক্যাংশ "স্পনসর্ড লিংক" এবং "বিজ্ঞাপন" হয়।

বিষয়বস্তু

নির্দিষ্ট আগ্রহের ব্যবহারকারীদের জন্য বিষয়বস্তু ভিত্তিক বিজ্ঞাপনগুলো টার্গেট করা যেতে পারে। লক্ষ্যমাত্রা CPM এর পূর্ণরূপ হল Cost Per Mille। এখানে Mille হল একটি ল্যাটিন শব্দ যার অর্থ হল Thousand । আরও সহজভাবে বললে CPM এর অর্থ দাঁড়ায় Cost Per Thousand Impression । অর্থাৎ একজন এডভার্টাইজার তার কোনো এড ১০০০ বার প্রদর্শন করার জন্য যে পরিমাণ অর্থ দিতে রাজি থাকে, তাকে CPM বলে। একজন এডভার্টাইজার যদি 2.00$/CPM রেটে তার এড প্রদান করে তাহলে এর অর্থ এই যে এডভার্টাইজার তার এড এর প্রতি ১০০০ ভিউ এর জন্যে ২$ পে করবেন। CPM শব্দটি শুধুমাত্র এডভার্টাইজারের ক্ষেত্রে প্রযোজ্য, ইউটিউবারের জন্য নয়। আর CPC এর পূর্ণরূপ হল Cost Per Click । CPC শব্দটিও কেবল এডভার্টাইজারদের ক্ষেত্রে প্রযোজ্য। সহজভাবে বললে একজন এডভার্টাইজার তার এড এ প্রতি ১০০০ ক্লিকের জন্য যে পরিমাণ অর্থ দিতে রাজি থাকে, তাকে CPC বলে। যদি কোনো এডভার্টাইজার 5.00$/CPC রেটে এড প্রদান করে তাহলে তিনি তার এড এ প্রতি ১০০০ টি ক্লিকের জন্য ৫$ প্রদান করবে।

প্রোডাক্ট এডভার্টিজমেন্টের জন্য বিভিন্ন বিজ্ঞাপনের মাপ রয়েছে। বিজ্ঞাপনগুলি সহজ পাঠ্য, ছবি, অ্যানিমেটেড ইমেজ, ফ্ল্যাশ ভিডিও, ভিডিও, বা সমৃদ্ধ মিডিয়া বিজ্ঞাপন হতে পারে। বেশিরভাগ বিজ্ঞাপনে, ব্যবহারকারীরা উভয় পাঠ্য এবং মাল্টিমিডিয়া বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে বা তাদের মধ্যে শুধু একটি পরিবর্তন করা যায়। এড হিসাবে সহজে সনাক্তকরণের জন্য একটি এড্রেস টেক্সট ও ধূসর তীর চিহ্ন প্রদর্শিত হয়। সম্প্রতি প্রতি পৃষ্ঠায় বিজ্ঞাপনের সংখ্যা সম্পর্কিত গুগল- এর একটি পলিসি হালনাগাদ করা হয়েছে, প্রতি পৃষ্ঠার সীমা তিনটি বিজ্ঞাপন সরানো হয়েছে।

অনুসন্ধান

অনুসন্ধানের জন্য অ্যাডসেন্স প্রকাশক তাদের সাইটের অনুসন্ধান শর্তগুলির সাথে সম্পর্কিত বিজ্ঞাপনগুলি প্রদর্শন করতে এবং সেই বিজ্ঞাপনগুলি থেকে উত্পন্ন রাজস্বের ৫১% পাবেন। অ্যাডসেন্স কাস্টম অনুসন্ধান বিজ্ঞাপনগুলি একটি অ্যাডসেন্স থেকে ফলাফলের পাশাপাশি প্রদর্শিত হতে পারে কাস্টম অনুসন্ধান বিজ্ঞাপনের মাধ্যমে কাস্টম অনুসন্ধান ইঞ্জিন বা অভ্যন্তরীণ অনুসন্ধানের ফলাফলগুলি পাশাপাশি। কাস্টম অনুসন্ধান বিজ্ঞাপনগুলি " সাদা তালিকাভুক্ত" পাবলিশার্সের জন্য উপলব্ধ। যদিও অনুসন্ধানের জন্য AdSense (৫১%) থেকে উপার্জন অংশ সামগ্রী জন্য অ্যাডসেন্স (৬৮%) থেকে কম, উচ্চতর ক্লিকসোর্স রেটগুলির সম্ভাব্যতার কারণে উচ্চতর রিটার্ন অর্জন করা যায়।

পরের আলোচনাঃ এডসেন্স কোথায় ও কিভাবে সংযুক্ত করা যাবে?

No comments